মঙ্গলবার, ৬ সেপ্টেম্বর, ২০১৬

স্মার্ট ফোনে আয় বাড়ছে ফেসবুকের ■ ফেসবুক ও টুইটারের মুনাফা পাল্লা দিয়ে বাড়ছে


ফেসবুক এবং টুইটারের ক্রমবর্ধমান জনপ্রিয়তার সঙ্গে সঙ্গে উপছে পড়ছে কোষাগার৷ সারা বিশ্বে মোবাইল গ্রাহকের সংখ্যা যত বাড়ছে, ততই বৃদ্ধি পাচ্ছে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের সঙ্গে সমাজের সর্বস্তরের যুক্ত হওয়ার প্রবণতা৷ পাল্লা দিয়ে বাড়ছে ফেসবুক এবং টুইটারের মতো জনপ্রিয়তম সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের মুনাফা৷

এই দুই সংস্থার পক্ষ থেকে সম্প্রতি তাদের আয়ের যে খতিয়ান তুলে ধরা হয়েছে, তাতে স্পষ্ট মুনাফা বৃদ্ধির অঙ্ক৷ লাভের অঙ্ক বৃদ্ধির পিছনে বিজ্ঞাপনী আয়ের অঙ্ক ব্যাপক বৃদ্ধি পাওয়াই অন্যতম কারণ বলে জানিয়েছেন ফেসবুক এবং টুইটার কর্তৃপক্ষ৷

পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে, গত বছরের তুলনায় এই বছরে ফেসবুকের বিজ্ঞাপন বাবদ আয় বেড়েছে ৬৩ শতাংশ৷ একই ক্ষেত্রে টুইটারের আয় বৃদ্ধি ১৮ শতাংশ৷ জুলাই-আগস্ট, এই ত্রৈমাসিকে এই বছর ফেসবুকের আয় হয়েছে ৬.২ বিলিয়ন মার্কিন ডলার৷ গত বছর ঠিক এই সময়ে জুলাই-আগস্ট, তা ছিল ৩.৮ বিলিয়ন মার্কিন ডলার৷

টুইটারের ক্ষেত্রে তা ২০১৫ সালের জুলাই-আগস্ট ত্রৈমাসিকে ৪৫২ মিলিয়ন মার্কিন ডলার৷ এই বছর একই ত্রৈমাসিকে টুইটারের মোট আয় ১৮ শতাংশ বৃদ্ধি পেয়ে পৌঁছে হয়েছে ৫৩৫ মিলিয়ন মার্কিন ডলারে৷

এই বিপুল পরিমাণ আয় বৃদ্ধির পিছনে বিজ্ঞাপনী রোজগারই যে সবথেকে বড় মাধ্যম, তা গোপন করেনি ফেসবুক কর্তৃপক্ষ৷ ফেসবুক বলছে, শেষ কোয়ার্টারে তাদের মোট আয়ের ৯৬:৯ শতাংশ এসেছে বিজ্ঞাপন বাবদ আয় থেকে৷ আয়ের বাকিটা এসেছে বাত্সরিক পেমেন্ট এবং অন্যান্য ফি বাবদ প্রান্ত অর্থ থেকে৷

এই বিপুল পরিমাণ বিজ্ঞাপনী আয় বৃদ্ধির কারণ বিশ্লেষণ করতে গিয়ে ফেসবুক কর্তৃপক্ষ দেখতে পেয়েছে যে তাদের সাইটে বিজ্ঞাপন দিতে আগ্রহী ব্র্যান্ডগুলি, যাদের বিজ্ঞাপনী পরিভাষায় ‘ক্লায়েন্ট’ বলা হয়, তারা নিজেদের মার্কেটিং প্ল্যান অনুযায়ী মোবাইল ব্যবহারকারী বা ‘ইউজার’দের কাছে নিজেদের সংস্থার বিজ্ঞাপন পৌঁছে দিতে সদা প্রস্ত্তত৷ তাদের এই বাড়তি আগ্রহের পিছনে রয়েছে মোবাইলে বিজ্ঞাপন দেখে পণ্য কিনতে বা পরিষেবা গ্রহণে আগ্রহী জনতার বাড়তি উত্সাহ৷ এই ‘ব্র্যান্ড ইনিশিয়েটিভ’কেই নিজেদের আয় বৃদ্ধিতে রূপান্তরিত করে ফেলেছে ফেসবুক এবং টুইটার৷

টুইটারের আয়ের সিংহভাগই আসছে বিজ্ঞাপন বাবদ প্রান্ত আয় থেকে৷ সংস্থার দেওয়া তথ্য থেকে জানা যাচ্ছে যে, মোট আয় ৫৩৫ মিলিয়ন মার্কিন ডলারের ৮৮ :৯ শতাংশ এসেছে বিজ্ঞাপনী আয় থেকে৷

মোবাইল ব্যবহারকারীদের প্রতি বিজ্ঞাপনদাতাদের বাড়তি উত্সাহের পরিমাণ বোঝা যায় ফেসবুকের আর্থিক পরিসংখ্যান থেকে৷ সংস্থার বিজ্ঞাপন বাবদ মোট আয় যেখানে ৬ :২ মিলিয়ন মার্কিন ডলার , সেখানে মোবাইল ইউজা ব্যবহারকারীদের ক্ষেত্রে বিজ্ঞাপন বাবদ আয় করেছে ৫ :২ বিলিয়ন মার্কিন ডলার , যা মোট বিজ্ঞাপনী আয়ের ৮৪ শতাংশ৷ টুইটারের ক্ষেত্রেও একই ধারা দেখা যাচ্ছে৷ বিজ্ঞাপন বাবদ সংস্থার মোট আয়ের ৫৩৫ মিলিয়ন মার্কিন ডলারের মধ্যে ৮৯ শতাংশ অর্থ এসেছে মোবাইল পরিষেবার ক্ষেত্রে দেওয়া বিজ্ঞাপন থেকে৷ পরিমাণ ৪৭৬ :১৫ মিলিয়ন ডলার৷

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন